পরবর্তী ফোনের তথ্য গুগলই ফাঁস করল।

স্মার্ট ফোন বাজারে আসার আগেই ছবিসহ নানা তথ্য ফাঁস করতে ওত পেতে থাকা মানুষের সংখ্যা কম নয়। এর সবই যে সত্য হয় তাও নয়। অনেক সময় গুজব ছরিয়ে পরে। গুগল এবার সে ঝুকিতে না গিয়ে নিজ থেকেই পরবর্তী  স্মার্টফোনের কিছু তথ্য প্রকাশ করেছে।
গুগল পিক্সেল ৪ স্মার্টফোন সম্পর্কে সম্প্রতি এক ব্লগ পোস্টে প্রতিষ্ঠানটি জানিয়েছে,  পরবর্তী  স্মার্টফোনটিতে চেহারা দেখিয়ে আনলক করার সুবিধা  এবং হাতে নারাচারা অনুযায়ী কাজ করার সুবিধা থাকবে। আইফোন সহ অনেক স্মার্টফোনেই চেহারা সনাক্তকারি প্রযুক্তি ব্যাবহার করেছে। তবে গুগল বলেছে পিক্সেল ৪ এ উক্ত সুবিধা সহ আরও ভিন্নতর প্রযুক্তি ব্যাবহার করা হবে। গুগলের নিজস্ব ' সেলি মোশন সেন্সিং রাডার ' প্রযুক্তি  ব্যাবহার  করে এই  সুবিধা দুটি দেওয়া হবে। গুগল জানিয়েছে,  ব্যাবহারকারী কখন স্মার্ট ফোনের কাছে আসছে তা বুঝে হাতের নরাচরা সনাক্ত করতে পারবে পিক্সেল ৪।তবে সলি পযুক্তি যোগ  করার খারাপ দিক হলো, আইআর ক্যামেরা এবং ফ্লাড ইলুমিনেটর যোগ করতে হয়।  আর সে জন্য ডিসপ্লের ওপরের দিকে কিছুটা বড় আকারের বেজেল যোগ করতে হবে, যা এই যুগে কিছুটা বেমানান তো বটেই।  এতে সব সেন্সরের জন্য যায়গা করে দিতেই হয়তো সেল্ফি ক্যামেরায় লেন্স লাগানো হয়েছে একটি।
৷৷  আইফোনের ফেস আনলক চালু করতে প্রথমে পর্দা সচল করতে হয়। পিক্সেল ৪এ ব্যাবহারকারী স্মার্টফোনের ফোনের কাছে এলেই ফেস আনলক অটোমেটিক্যালি সচল হয়ে যাবে।  এর পর শুধু চেহারা দেখালেই হলো। এমনকি ফোন উল্টো দিক করে ধরে রাখলেও কোন সমস্যা নেই।
 নিরাপত্তার বিষয়ে গুগল বলেছে,  ফেস আনলক তথ্য স্মার্টফোনটির টাইটান এম চিপে প্রক্রিয়া করা হবে এবং তা কখনোই স্মার্টফোনের বাইরে গুগলের কোনো সেবায় ব্যবহার করা হবে না। আর জেশ্চার প্রযুক্তিতে হাত নাড়িয়ে জ্ঞান পরিবর্তন, এলার্ম বন্ধ, কিংবা ফোন কল বন্ধ করতে কাজে লাগবে। আগামী অক্টোবরে বাজারে আসতে পারে পিক্সেল ৪।
 সুত্রঃ ম্যাশেবল।
 প্রথমআলো থেকে সংগ্রহ করা হয়েছে। 

Post a Comment

2 Comments